চীনা বাদাম অতিরিক্ত খেলে যা হয়

চীনা বাদাম খেতে আমরা সবাই পছন্দ করি। চীনা বাদাম শক্তির অনেক বড় উৎস ও। তবে প্রতিটি খাবারে মতন চীনা বাদাম প্রয়োজনের অতিরিক্ত খেলে দেখা দিতে পারে নানাবিধ সমস্যা।

আজকের লাইফস্টাইল আর্টিকেলে আমরা জানবো চীনা বাদাম অতিরিক্ত খেল হতে পারে যেমন সমস্যা:–

এটি খনিজ শোষণকে বাধা দিতে পারে

চিনাবাদাম ফসফরাসের একটি চমৎকার উৎস, যা ফাইটিক অ্যাসিড বা ফাইটেট আকারে সংরক্ষণ করা হয়। একবারে অত্যধিক ফাইটেট গ্রহণ করলে তা অন্যান্য খনিজ যেমন আয়রন, জিঙ্ক, ক্যালসিয়াম এবং ম্যাঙ্গানিজের শোষণকে বাধা দিতে পারে।

সময়ের সঙ্গে সঙ্গে এটি পুষ্টির ঘাটতির কারণ হতে পারে এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার দরজা খুলে দিতে পারে।

ওজন কমাতে বাধা দিতে পারে

চিনাবাদাম সস্তা এবং স্বাস্থ্যকর, তবে এতে ক্যালোরিও বেশি। ডায়েটিং করার সময় অতিরিক্ত চিনাবাদাম খেলে তা আপনার ওজন কমানোর পরিকল্পনাকে নষ্ট করতে পারে এবং ওজন বাড়াতে পারে

আপনি যদি ডায়েটিং করেন তাহলে দিনে এক মুঠো চিনাবাদাম যথেষ্ট। এটি আপনাকে ১৭০ ক্যালোরি সরবরাহ করবে এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখবে।

পেটের সমস্যা হতে পারে

একবারে খুব বেশি চিনাবাদাম খাওয়ার ফলে পেটে অস্বস্তিও হতে পারে। কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া এবং পেট ফোলার মতো সমস্যা অতিরিক্ত চিনাবাদাম খাওয়ার কারণে হতে পারে।

এলার্জি থেকে সতর্ক থাকুন

চিনাবাদামের কারণে এলার্জি বেশ সাধারণ, বিশেষ করে শিশুর জন্য। এমনকি অল্প চিনাবাদামও কারও কারও ক্ষেত্রে প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে এবং এর ফলে বিভিন্ন উপসর্গ দেখা দিতে পারে।

নাক দিয়ে পানি পড়া, গলা ও মুখে ঝাঁকুনি, ত্বকের সমস্যা, শ্বাসকষ্ট এবং হজমের সমস্যা ইত্যাদি হতে পারে। এই লক্ষণগুলো দেখা দিলে দ্রুত পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ, অন্যথায় এটি মারাত্মক হতে পারে।

সম্পর্কিত নিউজ

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ নিউজ