patrika71 Logo
ঢাকাশুক্রবার , ২৫ জুন ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

যুদ্ধ জাহাজের ঘটনায় উত্তেজনা বাড়ছে রাশিয়া-ব্রিটেনের

পত্রিকা একাত্তর ডেক্স
জুন ২৫, ২০২১ ৭:৪৫ অপরাহ্ণ
Link Copied!

ad

যুদ্ধ জাহাজের ঘটনা! কৃষ্ণ সাগরে ব্রিটিশ যুদ্ধ জাহাজ অনুপ্রবেশের জেরে ক্রমেই উত্তেজনা বাড়ছে রাশিয়া ব্রিটেনের মধ্যে। রুশ জলসীমায় জাহাজ প্রবেশের ঘটনার ব্যাখা দিতে বৃহস্পতিবার ব্রিটেনের রাষ্ট্রদূতকে তলব করছে বলে জানিয়েছে মস্কো।

বুধবার কৃষ্ণ সাগরে অপ্রত্যাশিত পরিস্থিতি সম্মুখীন হয় রাশিয়া ও ব্রিটেন। রাশিয়ার দাবি, ক্রিমিয়ার জলসীমায় ব্রিটেনের ‘এইচএমএস ডিফেন্ডার’ যুদ্ধ জাহাজ অনুপ্রবেশ করে। তখন জাহজের গতিপথে ফাঁক গুলি এবং যুদ্ধ বিমান থেকে বোমা ফেলে সতর্ক করা হয়। মস্কোর অভিযোগের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়া মিথ্যা নাটক সাজিয়েছে। সেখানে গুলি বা বোমা ছোড়ার কোন ঘটনাই ঘটেনি।

ঘটনা এখানেই শেষ নয়, এরই মধ্যে রাষ্ট্রদূত তলবের পর্যায়ে নিয়ে গেছে রাশিয়া। রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রায়কভ জানিয়েছেন, আমরা তাদেরকে আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানাতে পারি। কিন্তু সহকর্মীরা যদি বিষয়টি উপলব্ধি করতে না পারে তবে জাহাজের পথেই নয় লক্ষ্যবস্তুতেও বোমা আঘাত হানতে পারি’।

তিনি আরও বলেন, আমাদের কাছে সবার আগে নিজ দেশে নিরাপত্তা। আইন ভঙ্গ করে কোন জাহাজ আমাদের জলসীমায় প্রবেশ করতে পারে না। যা ঘটেছে খুবই স্পর্শকাতর। ব্রিটিশদের এমন আচরণে নিন্দা জানাচ্ছি’।

এদিকে বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ, ব্রিটেনের বিরুদ্ধে অগ্রহণযোগ্য ‘উস্কানিমূলক’ পদক্ষেপের অভিযোগ তুলেছেন। সামনে এ ধরনের উস্কানিমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে মস্কো কঠোর প্রতিক্রিয়া জানাবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি’।

বুধবার (২৩ জুন) কৃষ্ণ সাগরে তাদের জলসীমায় প্রবেশ করে ব্রিটিশ যুদ্ধজাহাজ ‘এইচএমএস ডিফেন্ডার’। ফাঁকা গুলি ছুড়ে সতর্কবার্তা দেয় সেখানে টহলে থাকা রুশ জাহাজ। কিছুক্ষণের মধ্যে যুক্ত হয় মস্কোর যুদ্ধ বিমান। নিজেদের জলসীমা ছেড়ে যেতেই গুলি ছুড়ে সংকেত পাঠানোর দাবি করে দেশটিতে। তবে মস্কোর দাবিকে ভুয়া বলে উড়িয়ে দেয় ব্রিটেন।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়,সেখানে কোন গুলির ঘটনা ঘটেনি। নিজেদের জাহাজটি ইউক্রেনের জলসীমায় ছিল বলেও দাবি করে দেশটি। ২০১৪ সালে রাশিয়া জোর করে ক্রিমিয়া দখলে নেয়। তবে আন্তর্জাতিক সম্প্রদায় এখনও রাশিয়ার অবস্থানকে স্বীকৃতি দেয়নি।

ইফতেখার নাঈম তানভীর / মহেশখালী

ad