patrika71 Logo
ঢাকাশনিবার , ১৪ আগস্ট ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আজ চিত্রনায়ক জসিম এর জন্মদিন

পত্রিকা একাত্তর ডেস্ক
আগস্ট ১৪, ২০২১ ৮:২৮ অপরাহ্ণ
Link Copied!

ad

আবুল খায়ের জসিম উদ্দিন, বাংলার মানুষের কাছে যিনি জসিম নামে সুপরিচিত। তিনি একাধারে ছিলেন চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, ফাইট পরিচালক এবং একজন মুক্তিযোদ্ধা। একসময়ের দুর্দান্ত জনপ্রিয় এই অভিনেতা ১৯৫০ সালের ১৪ আগস্ট ঢাকার নবাবগঞ্জ উপজেলার বক্সনগর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭২ সালে ‘দেবর’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন এবং এরপর একে একে প্রায় ২০০টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন।

বাংলা চলচ্চিত্রে অ্যাকশনকে এক অন্যমাত্রায় নিয়ে যান জসিম, এজন্য তাঁকে বাংলা চলচ্চিত্রে অ্যাকশনের পথপ্রদর্শক বলা হয়। ‘দোস্ত দুশমন’ ছবিতে খলনায়কের অভিনয় করে তিনি প্রথম জনপ্রিয়তা পান। এরপর ‘সবুজ সাথী’ চলচ্চিত্রে নায়কের চরিত্রে প্রথম অভিনয় করেন এবং মৃত্যুর আগ পর্যন্ত প্রধান চরিত্রেই অভিনয় করে যান।

জনপ্রিয় এই অভিনেতা ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে ২ নং সেক্টরে একজন সৈনিক হিসেবে যুদ্ধ করেছিলেন। তাঁর নামে বিএফডিসি তে রয়েছে ‘মুক্তিযোদ্ধা চিত্রনায়ক জসিম ফ্লোর। ১৯৯৮ সালের ৮ অক্টোবর মস্তিষ্কের রক্তক্ষরণজনিত কারনে দর্শকনন্দিত এই নায়কের মৃত্যু হয়। মৃত্যুর এতদিন পরেও তাঁর দর্শকপ্রিয়তায় এতটুকু ভাটা পড়েনি।

আজ নায়ক জসিমের ৭২ তম জন্মদিনে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছে।

ad