কন্ঠশিল্পী এস ডি রুবেলের জন্মদিন আজ

দেশের জনপ্রিয় কন্ঠশিল্পী এস ডি রুবেলের জন্মদিন। যিনি দেশের অডিও ইন্ডাস্ট্রির এক সফল ও শক্তিমান গায়ক। তিনি প্রায় ১৪০০ বাংলা গান এবং শতাধিক চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন। এস ডি রবেল সঙ্গীত শিল্পে তার নিজের লেখা সুর ও কন্ঠে “অশ্রু “একক অ্যালবাম এর মাধ্যমে প্রথম সংগীত শিল্পী হিসেবে আত্নপ্রকাশ করেন।

এস ডি রুবেলের মায়াবী কণ্ঠে সুরদিওয়ানা হয়েছে দেশের অসংখ্য তরুণ-তরুণী। রোমান্টিক গানের শিল্পী হিসেবেই পরিচিত এই শিল্পী। ৯০ দশকে অসংখ্য জনপ্রিয় গান তার কণ্ঠ দিয়ে বেরিয়েছে। পরবর্তীকালে গায়ক থেকে নায়ক হয়েছেন। বড় পর্দায় অভিনয়ের মাধ্যমেও তিনি আলোচিত।

আজকের এই দিনে এসডি রুবেল (১৮ই সেপ্টেম্বর) চাঁদপুর শহরে জন্মগ্রহণ করেন। সঙ্গীতকে ভালোবেসে তিনি ঢাকায় চলে আসেন এবং সঙ্গীতের মাঝেই নিজেকে শপে দেন। এস ডি রুবেল এর জন্মদিনে পত্রিকা একাত্তর এর পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা।

বর্তমানে তিনি ঢাকায় থাকেন। তার শৈশব, কৈশোর ও তারুণ্য কেটেছে চাঁদপুরে। তিনি চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চবিদ্যালয়ে ও চাঁদপুর সরকারি কলেজে যথাক্রমে এস.এস.সি এবং এইচ.এস.সি পাশ করেছেন। এরপর তিনি ঢাকা কলেজ থেকে রসায়ন শাস্ত্রে বি.এসসি (অনার্স) এবং এম.এসসি (রসায়ন শাস্ত্রে) পাশ করেন।

তিনি একজন সঙ্গীত শিল্পী হিসেবে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমী ও চাঁদপুর জেলা সঙ্গীত নিকেতনে যথাক্রমে ২ বছর ও ৫ বছরের ক্লাসিক্যাল সঙ্গীত এবং বিভিন্নমুখী গানের উপর প্রাতিষ্ঠানিক তালিম নিয়েছেন। এবং পরবর্তীতে ঢাকা ছায়ানট সঙ্গীত বিদ্যালয় থেকে নজরুল সঙ্গীত ও উচ্চাঙ্গ সঙ্গীতের উপর ৫ বছরের একটি প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম সম্পন্ন করেছেন।

এছাড়া উনি চাঁদপুর জেলা অনন্যা থিয়েটারের সাথে পাচবছর একজন নাট্য অভিনেতা হিসেবে কাজ করেছেন। এছাড়া নাটক, সিনেমা, মিউজিক ভিডিও, ডকুমেন্টারি, মিউজিক্যল ফিল্ম, সামাজিক সচেতনামূলক অনুষ্ঠান, ম্যাগাজিন, টিভি বিজ্ঞাপন ইত্যাদি নির্মানের সাথে একজন প্ররিচালক হিসেবে কাজ করে যাচ্ছেন।

নিজের গাওয়া উল্লেযোগ্য গানগুলো হলো- ‘বঙ্গবন্ধু তোমার জন্মশতবার্ষিকীতে কি দিবো বলো উপহার’, ‘শেখ হাসিনা তুমি জনতার কন্ঠস্বর‘, সম্প্রীতি, পরিচয় বাঙ্গালী’, ‘আমার একটা সাথি ছিল দেশের বাড়িতে’, ‘মন যেন মায়াবী পাখী’, ‘বিধি রে আমার কোনো দুঃখ নাই’, ‘এলো বৈশাখ’, ‘এই শহরে আমি একা, রুপ কারিগর, বুকেতে পাথর বেধেছি’, ‘অনেক দিনের স্বপ্ন তুমি’, ‘মন বান্ধিয়ারে’, ‘আমার কাছে তোমার দাবি’, ‘মন চায় মন’, ‘মন চাইলে আইসো বন্ধ’, ‘দেয়ালের গায়ে নয়’, ‘এভাবেই ভালোবাসা হয় (ফিল্মগান)’, ‘আজ থেকে আমি তোমার হলাম (ফিল্মগান)’, ‘দেখো নীল আকাশে পাখি উড়ে’, ‘পৃথিবী ঘুমিয়ে গেছে’, ‘কাছে কীবা দূরে যেখানেই থাকো’, ‘তুমি কী ভোরের শেফালী’, ‘তুমি যুগ যুগ করেছ শাসন’, ‘মনে কী পড়ে সেই আমাকে’, ‘অপরাধী প্রিয় ফুল’সহ আরো অসংখ্য জনপ্রিয় গান।

এস ডি রুবেল ৭০০ এর ও বেশি গানের সুরকার হিসেবে সঙ্গীত পরিচালনা করেছেন এবং প্রায় ১০০ এর মতো গান উনি গীতিকার হিসেবে লিখেছেন।

পত্রিকা একাত্তর / মাসুদ পারভেজ

সম্পর্কিত নিউজ

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ নিউজ