patrika71 Logo
ঢাকারবিবার , ২৭ জুন ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

শুভ জন্মদিন চিত্রনায়িকা অঞ্জনা

পত্রিকা একাত্তর ডেক্স
জুন ২৭, ২০২১ ১১:৫৮ অপরাহ্ণ
Link Copied!

ad

ঢাকাই সিনেমার ৮০ দশকের কিংবদন্তি জনপ্রিয় চিত্রনায়িকা অঞ্জনা’র আজ জন্মদিন। চিত্রনায়িকা অঞ্জনা ১৯৭৬ সালে প্রযোজক পরিচালক ও চিত্রনায়ক মাসুদ পারভেজ সোহেলা রানা প্রযোজিত অভিনীত এবং শামসুদ্দিন টগর পরিচালিত “দস্যু বনহুর” চলচ্চিত্রে সোহেলরানার নায়িকা হিসেবে দেশীয় চলচ্চিত্রে অভিষিক্ত হন অঞ্জনা।

নৃত্য পটিয়সী এই জনপ্রিয় নায়িকা ১৯৭৯ সালে এশিয়া মহাদেশীয় ক্ল্যাসিকাল নৃত্য প্রতিযোগিতায় তিনি একমাত্র বাংলাদেশী হিসেবে প্রথম স্থান অধিকার করেন। ১৯৮৬ সালে পরিনীতা চলচ্চিত্রের জন্যে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

এছাড়াও “গাংচিল” ছবিতে অভিনয় করেও জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান অঞ্জনা। চাঁদপুরের মেয়ে অঞ্জনা এছাড়া জাতীয় নৃত্য প্রতিযোগিতায় তিনবার শ্রেষ্ঠ নৃত্যশিল্পী হিসেবে জাতীয় পুরস্কার অর্জন করে নেন। এছাড়া শ্রেষ্ঠ শিশু নৃত্যশিল্পী হিসেবে তিনি ইস্ট পাকিস্তান চ্যাম্পি়য়ন।এই পর্যন্ত তিনি প্রায় তিন শতাধিক চলচ্চিত্রে নায়িকা চরিত্রে অভিনয় করেছেন।

এগুলোর মধ্যে ২৭৫ টি দেশীয় বাংলা ছবি। এছাড়া পাকিস্তানী ছবিতেও জনপ্রিয় নায়িকা ছিলেন তিনি। বাংলাদেশের সঙ্গে ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা – এসব দেশের যৌথ প্রযোজনায় নির্মিত অনেক ছবিতে অভিনয় করে বিদেশের মাটিতে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন গুণী ও জনপ্রিয় চিত্রনায়িকা অঞ্জনা।

তিনি বাবিসাস অ্যাওয়ার্ড,এজেএফবি স্টার অ্যাওয়ার্ড,বিনোদনধারা পারফর্মেন্স অ্যাওয়ার্ড লাভ করেন। তার জন্মদিনে অনেক শুভেচ্ছা রইলো।

মোঃ মাসুদ পারভেজ রানা-

ad