patrika71
ঢাকাশুক্রবার - ১৬ ডিসেম্বর ২০২২
  1. অনুষ্ঠান
  2. অনুসন্ধানী
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া
  7. ইসলাম
  8. কবিতা
  9. কৃষি
  10. ক্যাম্পাস
  11. খেলাধুলা
  12. জবস
  13. জাতীয়
  14. ট্যুরিজম
  15. প্রজন্ম
আজকের সর্বশেষ সবখবর

শুভ জন্মদিন ব্রাজিলিয়ান ফুটবলার রাফিনহা

বিনোদন ডেস্ক
ডিসেম্বর ১৬, ২০২২ ১২:৩৭ অপরাহ্ণ
Link Copied!

রাফিনহা একজন ব্রাজিলিয়ান পেশাদার ফুটবলার যিনি লা লিগা ক্লাব বার্সেলোনা এবং ব্রাজিল জাতীয় দলের হয়ে উইঙ্গার হিসেবে খেলেন। তিনি আভাই এর সাথে তার কর্মজীবন শুরু করেছিলেন, কিন্তু ২০১৬ সালে পর্তুগিজ দল ভিটোরিয়া গুইমারেসে চলে যান, যেখানে তিনি তার পেশাদার আত্মপ্রকাশ করেন। চিত্তাকর্ষক পারফরম্যান্সের পরে, তিনি স্পোর্টিং সিপি-তে চুক্তিবদ্ধ হন, যেখানে তিনি ফরাসি ক্লাব রেনেসের জন্য স্বাক্ষর করার আগে এক বছর কাটিয়েছিলেন। এক বছর পর তিনি আবার সরে গিয়েছিলেন, ইংলিশ ক্লাব লিডস ইউনাইটেডের জন্য চুক্তিবদ্ধ হন যেখানে তিনি বার্সেলোনায় স্থানান্তরিত হওয়ার আগে দুই বছর কাটিয়েছিলেন।

আজ ১৪ ডিসেম্বর রাফিনহার ২৭তম জন্মদিন ১৯৯৬ সালে রাফিনহা পোর্তো আলেগ্রে, ব্রাজিলে জন্মগ্রহণ করেন যেখানে তিনি শহরের কেন্দ্র থেকে দূরে একটি ফাভেলা রেস্টিঙ্গাতে বেড়ে ওঠেন। তার বাবা একজন চাকরিজীবী সঙ্গীতজ্ঞ ছিলেন। তিনি তার বাবা-মা, ছোট ভাই এবং পোষা প্রাণীদের সাথে একটি শয়নকক্ষ ভাগ করে নেওয়ার বর্ণনা দেন যেখানে তার প্রতিপালন একটি কঠিন ছিল; যাতায়াতের খরচ দিতে কষ্ট হচ্ছে এবং খাবারের জন্য ভিক্ষা করতে হচ্ছে। তিনি ইতালীয় বংশোদ্ভূত। সাত বছর বয়সে, তিনি খেলোয়াড়ের সাথে তার বাবা এবং চাচার সম্পর্কের কারণে রোনালদিনহোর জন্মদিনের পার্টিতে যোগ দেন। তারপর থেকে তারা বহুবার দেখা করেছে এবং একটি দীর্ঘস্থায়ী বন্ধুত্ব গড়ে তুলেছে।

তার পেশাদার ফুটবল ক্যারিয়ার শুরু করার আগে, রাফিনহা ১৮ বছর বয়স পর্যন্ত ভার্জিয়া টুর্নামেন্টে অংশগ্রহণ করেছিলেন, যেটিকে তিনি একাডেমি স্তরের নীচে “স্থানীয় সম্প্রদায়ের দ্বারা সংগঠিত স্বাধীন ম্যাচ এবং টুর্নামেন্টের একটি নেটওয়ার্ক” হিসাবে বর্ণনা করেছেন যেখানে যেকোনো সম্ভাব্য খেলোয়াড়কে অনুমতি দেওয়া হয়। অংশগ্রহণ করতে। এই টুর্নামেন্টের ম্যাচগুলি কঠোর পরিস্থিতিতে খেলা হয়, যার মধ্যে ঘরের সমর্থকদের ম্যাচের আগে চেঞ্জিং রুমের কাছে প্রতিপক্ষ দলের খেলোয়াড়দের হয়রানি করা, বন্দুকের গুলি, ধুলো ও বালি দিয়ে মাটির পিচ, তীব্র তাপ, জালের পরিবর্তে পোস্ট এবং বিব না থাকার কারণে শার্টবিহীন দল।

ব্রুনো ফার্নান্দেজের সাথে তার দীর্ঘস্থায়ী বন্ধুত্ব রয়েছে, তারা স্পোর্টিং সিপিতে সতীর্থ হওয়ার আগে থেকে শুরু করে। রাফিনহার মতে, ফার্নান্দেস তাকে এবং তার ফুটবল ক্যারিয়ারে অনেক সাহায্য করেছে। লিডস ইউনাইটেড যোগদানের আগে, ফার্নান্দেস রাফিনহাকে বলেছিলেন যে তার স্টাইল “লীগের সাথে মানানসই” (প্রিমিয়ার লিগের ক্ষেত্রে)।

রাফিনহা ২১ আগস্ট ২০২১এ লিডসের প্রথম হোম খেলায়, এভারটনের বিপক্ষে ২-২ ফলাফলে, লিডসের প্রথম ঘরের খেলায়, ৭২তম-মিনিটের একটি কম স্ট্রাক সমতা আনয়ন করেন, যা এভারটনের বিপক্ষে ২-২ গোলে মনোনীত হয়েছিল। আগস্ট মাসের জন্য প্রিমিয়ার লিগের অন্যতম গোল।

ব্রেন্টফোর্ড গোলরক্ষক ডেভিড রায়াকে ফাউল করার পর পেনাল্টি স্পট থেকে মৌসুমের শেষ দিনে ব্রেন্টফোর্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে অ্যাওয়ে জয়ে খেলার প্রথম গোল সহ ১১টি গোলের সাথে লিডসের সর্বোচ্চ গোলদাতা হিসেবে মৌসুম শেষ করেন রাফিনহা, লিডসের প্রিমিয়ার লিগের অবস্থা নিশ্চিত করে।

১৫ জুলাই ২০২২-এ, রাফিনহা লা লিগা ক্লাব বার্সেলোনার সাথে 50 মিলিয়ন পাউন্ডের প্রাথমিক পারিশ্রমিকের জন্য পাঁচ বছরের চুক্তিতে স্বাক্ষর করেন, অ্যাড-অনগুলিতে সম্ভাব্য £৫৫ মিলিয়নে উন্নীত হয়।১৩ আগস্ট, লিগে রায়ো ভ্যালেকানোর বিপক্ষে ০-০ গোলে ড্র করে ক্লাবের হয়ে তার অভিষেক হয়। ৩ সেপ্টেম্বর, তিনি রামন সানচেজ পিজজুয়ান-এ সেভিলার বিপক্ষে ০-৩ জয়ে বার্সেলোনার প্রথম গোল করেন।

২০২১ সালের আগস্টে, রাফিনহাকে চিলি, আর্জেন্টিনা এবং পেরুর বিপক্ষে দলের বিশ্বকাপ বাছাইপর্বের জন্য ব্রাজিলের প্রতিনিধিত্ব করার জন্য ডাকা হয়েছিল। কোচ টিটে এর আগে ২০২১ কোপা আমেরিকার জন্য খেলোয়াড়কে ডাকার লক্ষ্য ছিল, কিন্তু রাফিনহা তখন আহত হওয়ার কারণে তা করতে অক্ষম ছিলেন।

৭ অক্টোবর ২০২১-এ, রাফিনহা জাতীয় দলের হয়ে তার পূর্ণ আত্মপ্রকাশ করেন, ভেনেজুয়েলার বিপক্ষে ৩-২ ব্যবধানে জয়ে অর্ধেক সময়ে বিকল্প হিসেবে আসেন। তিনি দুটি গোলে সহায়তা করেন এবং ৪৫ মিনিটে পিচে একটি পেনাল্টি জিতেছিলেন, ক্রীড়া পন্ডিত এবং ভক্তদের কাছ থেকে প্রশংসা পেয়েছিলেন।

তার তৃতীয় উপস্থিতিতে এবং প্রথম শুরুতে, তিনি উরুগুয়ের বিপক্ষে বাছাইপর্বের ম্যাচে তার প্রথম দুটি আন্তর্জাতিক গোল করেন। ২০২২ সালের ৭ নভেম্বর, রাফিনহাকে ২০২২ ফিফা বিশ্বকাপের স্কোয়াডে রাখা হয়েছিল।

আজ তার জন্মদিনে পত্রিকা একাত্তর এর পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা রইলো।

পত্রিকা একাত্তর/ মাসুদ পারভেজ