patrika71
ঢাকামঙ্গলবার - ২৯ নভেম্বর ২০২২
  1. অনুষ্ঠান
  2. অনুসন্ধানী
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া
  7. ইসলাম
  8. কবিতা
  9. কৃষি
  10. ক্যাম্পাস
  11. খেলাধুলা
  12. জবস
  13. জাতীয়
  14. ট্যুরিজম
  15. প্রজন্ম
আজকের সর্বশেষ সবখবর

শুভ জন্মদিন শেখর রবজিয়ানি

বিনোদন ডেস্ক
নভেম্বর ২৯, ২০২২ ১০:১৬ অপরাহ্ণ
Link Copied!

শেখর রবজিয়ানি হলেন একজন ভারতীয় সুরকার ও নেপথ্য সঙ্গীতশিল্পী। তিনি সঙ্গীত পরিচালক যুগল বিশাল-শেখরের একজন। এই সঙ্গীত যুগলের অংশ হিসেবে তিনি বলিউড, তামিল, তেলুগু, কন্নড় ও মারাঠি চলচ্চিত্রে কাজ করে থাকেন। তিনি হাসি তো ফাসি (২০১৪) চলচ্চিত্রের “জেহনসিব” গানে কণ্ঠ দিয়ে শ্রেষ্ঠ পুরুষ নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কারের মনোনয়ন লাভ করেন। এছাড়া তিনি বিভিন্ন টেলিভিশন সঙ্গীত প্রতিযোগিতামূলক অনুষ্ঠানে বিচারকের দায়িত্ব পালন করে থাকেন।

আজ এই তার ৪৩তম জন্মদিন। ২৯ নভেম্বর ১৯৭৮ সালে জন্মগ্রহণ করেন। রবজিয়ানি বিজ্ঞাপনে কাজের মধ্য দিয়ে তার কর্মজীবন শুরু করেন। এই সময়ে তিনি হৃদয়নাথ মঙ্গেশকরের অধীনে সঙ্গীতের তালিম নিচ্ছিলেন। ১৯৯৭ সালে তার এক বন্ধুর উপদেশে তিনি সা রে গা মা পা অনুষ্ঠানে অডিশন দেন এবং নির্বাচিত হন। পরে তিনি ১৯৯৯ সালে বিশাল দাদলানির সাথে যৌথভাবে বিশাল-শেখর যুগল গড়ে তুলেন। এই যুগল পরবর্তী অসংখ্য বলিউড চলচ্চিত্রে একসাথে কাজ করে। রবজিয়ানি ২০০৭ ও ২০১০ সালে সা রে গা মা পা অনুষ্ঠানের বিচারকের দায়িত্ব পালন করেন।

রবজিয়ানির গাওয়া কয়েকটি জনপ্রিয় গান হল “তুঝে ভুলা দিয়া”, “বিন তেরে” ও “মেহেরবান”। তিনি ২০১৩ সালে চেন্নাই এক্সপ্রেস চলচ্চিত্রের “তিতলি” গানের জন্য শ্রেষ্ঠ গান রেকর্ডিং ও পুনর্মিশ্রণ বিভাগে মির্চি সঙ্গীত পুরস্কার অর্জন করেন। ২০১৪ সালে তিনি হাসি তো ফাসি চলচ্চিত্রের “জেহনসিব” গানে কণ্ঠ দিয়ে শ্রেষ্ঠ পুরুষ নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ২০১৬ সালে তিনি নীরজা চলচ্চিত্রে অভিনয় করেন। এই চলচ্চিত্রে তার ভূমিকা স্বল্পস্থায়ী হলেও তার অভিনয় প্রশংসিত হয়, এবং তিনি শ্রেষ্ঠ আগামীর তারকা হিসেবে স্টারডাস্ট পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

 

পত্রিকা একাত্তর / মাসুদ পারভেজ