patrika71 Logo
ঢাকারবিবার , ২৭ জুন ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

এইসএসসি পরিক্ষার ফরম পূরনের বিজ্ঞপ্তি প্রকাশ

পত্রিকা একাত্তর ডেক্স
জুন ২৭, ২০২১ ৩:৩৬ অপরাহ্ণ
Link Copied!

ad

২০২১ সালের এইসএসসি পরিক্ষার অনিশ্চিয়তার ভিতরে ফরম পূরনের বিজ্ঞপ্তি দিলো ঢাকা শিক্ষা বোর্ড। বৃহস্পতিবার (২৪ জুন) ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এইসএসসি পরিক্ষার ফরম পূরণের এ তথ্য জানানো হয়েছে।‌ বিজ্ঞপ্তি অনুযায়ী, স্বাস্থ্যবিধি মেনে আগামী ২৯ জুন থেকে শুরু হবে ফরম পূরণ, শেষ হবে ১১ জুলাই। পুরো ফরম পূরণ প্রক্রিয়াটি অনলাইনের সম্পূর্ণ করবে শিক্ষার্থী ও সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান।

তবে এবার হচ্ছে না এইসএসসি নির্বাচনী পরিক্ষা। করোনা মহামারি কারনে দীর্ঘ সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারনে শিক্ষা ব্যবস্থা প্রায় বন্ধ। ২০২০ সালের ব্যাচকে অটোপ্রমোশন দেওয়া হয়েছিলো। এ বছর ৮৪ দিনের পাঠ পরিকল্পনার ভিত্তিতে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের। কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারছে না সরকার। ফলে চলতি বছরের বাকি সময়ে সরাসরি ক্লাসরুমে ৮৪ দিন পড়িয়ে পরীক্ষায় নেওয়া কতটুকু সম্ভব হবে তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। তবে এবার এইসএসসি পরিক্ষার নেওয়া না গেলেও অন্য কোন পদ্ধতিতে মূল্যায়ন করা হবে বলেছেন শিক্ষা মন্ত্রী দিপু মনি। সেই জন্য স্বাস্থ্যবিধি মেনে আগামী ২৯ জুন থেকে শুরু হবে ফরম পূরণ, শেষ হবে ১১ জুলাই।

এইসএসসি পরিক্ষার ফরম পূরনের  বিজ্ঞপ্তিতে বলা হয়েছে:

    • বিজ্ঞান শাখার জন্য দুই হাজার ৫০০ টাকা
    • মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য এক হাজার ৯৪০ টাকা

করে ফি নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে নির্ধারিত ফ্রি অতিরিক্ত ফ্রি আদায় করা যাবে না, যদি অতিরিক্ত ফ্রি আদায় করা হয় তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

জুলাইয়েও খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান

রফিক শিকদার: শরীয়তপুর প্রতিনিধি

ad