patrika71 Logo
ঢাকারবিবার , ১৪ নভেম্বর ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

চন্দনাইশে শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হলো এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিন

পত্রিকা একাত্তর ডেস্ক
নভেম্বর ১৪, ২০২১ ৬:৩৫ অপরাহ্ণ
Link Copied!

ad

সব ধরনের অনিশ্চয়তার অবসান ঘটিয়ে আজ রবিবার(১৪ নভেম্বর) সারাদেশের মতো চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে চন্দনাইশ উপজেলায় এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষা শুরু হয়।

এইবারের এসএসসি পরীক্ষায় চন্দনাইশ উপজেলা থেকে মোট ৫,১৫৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে, উপজেলার মোট ৯ টি পরীক্ষা কেন্দ্রে সকাল ১০ টা থেকে দুপুর ১১:৩০ ও দুপুর ২ টা থেকে বিকেল ৩:৩০ পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। সংক্ষিপ্ত সিলেবাসে ১ ঘন্টা ৩০ মিনিটের সংক্ষিপ্ত সিলেবাসে বিজ্ঞান শাখা লিখিত অংশের ৮ টি প্রশ্নের মধ্যে ২টি উত্তর দিতে হবে আর এমসিকিউ অংশে ২৫টির মধ্যে ১২ টির উত্তর। মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষাথীদের লিখিত অংশের ১১টির মধ্যে ৩ টি এবং এমসিকিউ অংশে ৩০টির মধ্যে ১৫ টির উত্তর দিতে হবে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা রতন কুমার সাহা ও উপজেলা একাডেমিক সুপারভাইজার বিপিন চন্দ্র রায় জানান চন্দনাইশ উপজেলার মোট ৯ টি পরীক্ষা কেন্দ্রের মধ্যে এসএসসির ৭টি কেন্দ্রে ৪২৪৯ জন, দাখিলের একটি কেন্দ্রে ৮৩৮ জন ও ভোকেশনালের ১ টি কেন্দ্রে ৬৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

আরো পড়ুনঃ  হল বন্ধ রেখেই পরীক্ষা, বিপাকে শিক্ষার্থীরা

এসএসসির ৭টি কেন্দ্রের মধ্যে গাছবাড়িয়া নিত্যানন্দ গৌর চন্দ্র মডেল সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৭৯৯ জন, ফাতেমা জিন্নাহ বহুমুখী বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২৩৩ জন, দোহাজারী জামিজুরী আব্দুর রহমান উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১০৬৫ জন, সাতবাড়িয়া বহুমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৬২৭ জন, সুচিয়া রামকৃষ্ণ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৩৮৬ জন, বরমা ত্রাহিমেনোকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৩৭৩ জন ও হাশিমপুর এম কে ইউ উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে ৭৬৬ পরীক্ষার্থী অংশ নেয়। দাখিল এর ১টি কেন্দ্রের দুয়ারা ইসলামিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে ৮৩৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন।

আরো পড়ুনঃ  সুরমা নদীতে র‌্যাব এর অভিযানের পরও থেমে নেই চাঁদাবাজী !

এছাড়াও ভোকেশনাল একমাত্র কেন্দ্র টি হল দোহাজারী জামিজুরী বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র সেখান থেকে ৬৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। কর্মকর্তারা আরো জানান নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে প্রতিটা কেন্দ্রে শুধুমাত্র পরীক্ষার্থীরা প্রবেশ করবে এবং প্রতিবন্ধী পরীক্ষার্থীরা ২০ মিনিট সময় বেশি পাবেন। পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্র ফাঁস ও গুজব ছড়ানোর বিরুদ্ধে কঠোর নজরদারিতে রয়েছে কর্তৃপক্ষ।

স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে আসন বিন্যাস করা হয়েছে। কোন পরীক্ষার্থীর মধ্যে করুনার লক্ষণ দেখা গেলে আলাদাভাবে পরীক্ষা নেওয়ার জন্য প্রতিটি কেন্দ্রে আইসোলেশন সেন্টার রাখা হয়েছে। এদিকে সকাল ১১ টার দিকে চন্দনাইশ উপজেলা শিক্ষা অফিসার রতন কুমার সাহা, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম ও উপজেলা চেয়ারম্যান আব্দুল জব্বার চৌধুরী বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

 ইসমাইল ইমন:  চট্টগ্রাম।