patrika71 Logo
ঢাকাশনিবার , ২৮ আগস্ট ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ডোমারে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে সংবাদ সম্মেলন

পত্রিকা একাত্তর ডেক্স
আগস্ট ২৮, ২০২১ ১১:১৯ অপরাহ্ণ
Link Copied!

ad

নীলফামারীর ডোমারে প্রতিবছরের ন্যায় এবারো জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। “বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি”-এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২৮শে আগস্ট থেকে ৩রা সেপ্টেম্বর জাতীয় মৎস্য সপ্তাহ পালন করা হচ্ছে।

আজ শনিবার (২৮শে আগস্ট) সকালে ডোমার উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিষয়বস্তু পাঠ করেন উপজেলা মৎস্য কর্মকর্তা (অঃদাঃ) ও ফিশারিজ কোয়ারেন্টাইন কর্মকর্তা আঙ্গুরী বেগম।

এসময় আরোও উপস্থিত ছিলেন- ডোমার প্রেসক্লাবের সভাপতি আসাদুজ্জামান চয়ন, সিনিয়র সহ-সভাপতি আবু ফাত্তাহ কামাল পাখি, সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক রাজা, সহ-সাধারণ সম্পাদক মোসাদ্দেকুর রহমান সাজু, সাংগঠনিক সম্পাদক এমদাদুল হক মাসুম, অর্থ সম্পাদক রবিউল হক রতন, ডোমার উপজেলা শাখা বাংলাদেশ প্রেসক্লাবের আহ্বায়ক জাবেদুল ইসলাম সানবীম, সদস্য সচিব নুরকাদের সরকার ইমরান সহ অন্যান্য সাংবাদিকবৃন্দ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যের মাধ্যমে উপজেলা মৎস্য কর্মকর্তা আঙ্গুরী বেগম বলেন, মৎস্যখাত সরকারের একটি অন্যতম অগ্রাধিকারভূক্ত খাত। বৈশ্বিক মহামারীর প্রতিকূল পরিবেশে দেশের বিপুল জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা পূরণ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এ খাতে পরিকল্পিত উন্নয়ন বাস্তবায়িত হচ্ছে। ইলিশ উৎপাদনকারী ১১টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান বিশ্বে ১ম। অভ্যন্তরীণ মুক্ত-জলাশয়ে মাছ আহরণে বাংলাদেশ তৃতীয়, মিঠাপানির মাছ উৎপাদনে চতুর্থ এবং বদ্ধ-জলাশয়ে মাছ উৎপাদনে পঞ্চম। তেলাপিয়া উৎপাদনে বাংলাদেশ বিশ্বে চতুর্থ এবং এশিয়ার মধ্যে তৃতীয়।

তিনি আরও বলেন, বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। মৎস্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৪৩.৪১ লক্ষ মেট্রিক টন। মৎস্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, মাছের উৎপাদন বৃদ্ধিতে অন্যতম ভূমিকা ইলিশ মাছের। ২০১৮-১৯ অর্থবছরে ইলিশের উৎপাদন বেড়ে দাড়িয়েছে ৫ লাখ ৩২ হাজার ৭শত ৯৫ মেট্রিক টন। অধিদপ্তরের হিসেব অনুযায়ী, গত অর্থবছরে দেশে উৎপাদিত মাছের প্রায় ১২ শতাংশই ছিল ইলিশ।

তিনি জানান, নীলফামারী জেলার ডোমার উপজেলায় মোট মাছের চাহিদা ৫৩৭০.৯৭ মেট্রিকটন এবং মোট উৎপাদন ৫৩৯১.২২ মেট্রিকটন। গত তিন বছরে ৭৫০ জন মৎস্য চাষীকে বিভিন্ন প্যাকেজে প্রশিক্ষন প্রদান করা হয়েছে। বিভিন্ন জলাশয়ে ১২৮০.১৫ কেজি পোনা মাছ অবমুক্ত করা হয়েছে। ২০২০ সাল পর্যন্ত উপজেলায় নিবন্ধিত জেলের সংখ্যা ৪৭১জন, যার মধ্যে পরিচয় পত্র দেওয়া হয়েছে ৪৬৫ জনকে। ২০২০-২১ অর্থ বছরে মোট নয়টি প্রদর্শনী স্থাপন করা হয়েছে। এছাড়াও বিভিন্ন প্রকল্পের আওতায় ২০২০-২১ অর্থ বছরে ০১টি পুকুর পুনঃখনন করা হয়েছে (যার আয়তন ০.৫৮ হেক্টর এবং মোট বরাদ্দকৃত অর্থ ৮ লক্ষ ৩ হাজার ৯শত টাকা)। গত ২৫/০৮/২০২১ ইং তারিখে পার্বতীপুরের মৎস্যবীজ উৎপাদন খামার থেকে পাঁচশত কেজি ৩ জাতের পোনা মাছ প্রতি কেজি ২২০/- টাকা দরে কিনে উপজেলার ১৮ টি পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে।

আজমির রহমান রিশাদ: ডোমার, নীলফামারী।

ad