patrika71 Logo
ঢাকাশনিবার , ২৮ আগস্ট ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ভাদ্রের গরমে বাজারে আসন পেতেছে বিলুপ্তির পথযাত্রী ফল তাল।

পত্রিকা একাত্তর ডেক্স
আগস্ট ২৮, ২০২১ ১০:৩৬ অপরাহ্ণ
Link Copied!

ad

বগুড়া শেরপুরের মহিপুর বাজারে ভীর জমিয়েছে তাল। ভাদ্র মাসের ভেপসা গরমে পেকেছে তাল।সাড়া ফেলেছে বাজারে। দামও বেশ কম।তাল বিক্রেতারা প্রতিটি পাকা সুমিষ্ট তালের হাকিয়েছেন ১০ থেকে ১৫ টাকা। ভাদ্র মাসের রোদের তাপ ও বৃষ্টির পানির ছোঁয়ায় পাকে তাল।

বর্তমানে তাল ফলটি বাংলাদেশ থেকে বিলুপ্ত হতে যাচ্ছে। দেশে তাল গাছের সংখ্যা খুব নগন্য। দেশের কিছু কিছু অঞ্চলে দেখা মিলে তাল গাছের। মানুষ নানা কাজে তাল গাছের কাঠ কে ব্যবহার করছে।তাল পাতা দিয়ে তৈরি করছে নানা রকম হস্তশিল্প। যার কারনে দিন দিন কমতে শুরু করছে তাল গাছ।জ্ঞানীরা বলেছেন, তাল গাছ মানুষের উপকারী বন্ধু। আকাশ থেকে বাজ পড়াকে আটকিয়ে মানুষ কে রক্ষা করে। সুম্রদের জলোচ্ছ্বাস কে আটকাতে ঢাল হিসাবে কাজ করে তাল গাছ।

তাছাড়া সুমিষ্ট পাকা তালের রয়েছে মন মাতানো স্বাদ ও সুঘ্রাণ। ভাদ্র মাসে গ্রামের কৃষকদেরর বাড়িতে শোভা পায় হরেক রকমের তালের পিঠা। কাচা তালের শাস ও খাওয়া যায় আশ ছাড়িয়ে।

কিন্তু এত উপকারী ও গুনাগুন সম্পূর্ণ ফল হওয়া সত্ত্বেও বিলুপ্ততির পথে ফলটি।বাজারের তাল বিক্রেতা মোঃ মোজাম্মেল হক জানান তার বাড়িতে ২২ টি তালের গাছ আছে।কয়েক টা গাছ ফল দেয়।বাকি তালগাছ গুলো ফল দেয় না। তাল বিক্রি করে বছরে একবার কিছু টাকা আয় করেন তিনি। সুমিষ্ট মোসুমি ফল হওয়ায় বাজারে বেশ চাহিদা রয়েছে পাকা তালের।

মোঃনুর আলম: বগুড়া জেলা প্রতিনিধি।

ad