patrika71 Logo
ঢাকাবৃহস্পতিবার , ২৬ আগস্ট ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

একটি হুইল চেয়ারের আকুতি প্যারালাইসিসে আক্রান্ত জরিনার

পত্রিকা একাত্তর ডেক্স
আগস্ট ২৬, ২০২১ ৮:৫৫ অপরাহ্ণ
Link Copied!

ad

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সদর ইউনিয়নের বালাটারী গ্রামের জরিনা বেওয়া (৫০)। দীর্ঘ চার বছর থেকে প্যারালাইসিস রোগে আক্রান্ত হয়ে অচল হয়ে পড়ে আছেন। একদিকে চিকিৎসা অপরদিকে ভরণপোষণ, এই দুই নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন পুরো পরিবার।

জানা যায়, জরিনা নিত্যান্তই গরিব। সহায় সম্বল বলতে ৫ শতাংশ ভিটে মাটি ছাড়া আর কিছুই নাই তার। প্রায় ৩০ বছর আগে স্বামী মারা গেলে অন্যের বাড়িতে কাজ করে দুই ছেলেকে নিয়ে সংসার পাতেন। দুই ছেলেকে নিয়ে ভালোই চলছিল দিন। কিন্তু হঠাৎ তাদের কাল হয়ে দাঁড়ায় জরিনার প্যারালাইসিস রোগ। এই রোগের কবলে পড়ে অসহায় হয়ে পড়ে পুরো পরিবার। অর্থের অভাবে ভালো চিকিৎসা করতে না পারায় পঙ্গুত্ব বরণ করতে হয়েছে তাকে। দুই ছেলে এখন রাজমিস্ত্রীর কাজ করে কোনোরকমে দিন পার করছেন।

তার বাড়িতে গিয়ে দেখা যায়, একটি জরাজীর্ণ টিনের ছাপড়ায় শুয়ে আছেন জরিনা। কোমর থেকে পা পর্যন্ত অবশ হয়ে যাওয়ায় তিনি চলাফেরা করতে পারেন না। দীর্ঘ ৪ বছর ধরে সবসময় শুয়ে থাকতে থাকতে পিঠে ঘা হয়ে গেছে।

চলাফেরা করতে না পারায় দিন রাত ঘরে পড়েই থাকতে হচ্ছে। তাইতো পৃথিবীটাকে নতুন করে দেখতে সরকারসহ সমাজের দানশীল, ও হৃদয়বানদের কাছে একটি হুইল চেয়ার পাওয়ার আকুতি জানিয়েছেন তিনি।

আরিফুল ইসলাম আরিফ: ফুলবাড়ী, কুড়িগ্রাম প্রতিনিধি।

ad