patrika71 Logo
ঢাকাবৃহস্পতিবার , ১৯ আগস্ট ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পর্যটকদের জন্য ট্যুরিজম বোর্ডের ১৬ দফা নির্দেশনা

পত্রিকা একাত্তর ডেক্স
আগস্ট ১৯, ২০২১ ১১:৫৭ অপরাহ্ণ
Link Copied!

ad

চার মাসেরও বেশি সময় বন্ধ রাখার পর পর্যটনকেন্দ্রগুলো সাধারণ মানুষের জন্য খুলে দিয়েছে সরকার। তবে এসব কেন্দ্র ভ্রমণে মানতে হবে ট্যুরিজম বোর্ডের ১৬ দফা নির্দেশনা। সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনার কথা জানায় সংস্থাটি।

নির্দেশনার মধ্যে রয়েছে- কোনো ট্যুরের বিপরীতে হোটেল-মোটেল ও পর্যটন স্থান অনলাইন বুকিংয়ের মাধ্যমে মূল্য পরিশোধ করা, ভ্রমণের আগে স্বাস্থ্য-সুরক্ষা সম্পর্কে সচেতন হওয়া ও সুরক্ষা-সামগ্রী সঙ্গে রাখা, হ্যান্ডশেক ও আলিঙ্গন এড়ানো, ভ্রমণের সময় শারীরিক দূরত্ব বজায় রাখা ইত্যাদি।

এছাড়াও নির্দেশনা মোতাবেক দর্শনার্থীদের পর্যটনকেন্দ্রগুলোতে কোভিড প্রটোকল মানা হচ্ছে কি-না তা জানতে হবে। ভিড় এড়াতে পর্যটনকেন্দ্র খোলা ও বন্ধের সময় আগে থেকেই জেনে নেয়া, প্রবেশ টিকেটের মূল্য, বিভিন্ন রাইডের মূল্য ও সময়সূচি জেনে নেয়ার পরামর্শ দিয়েছে ট্যুরিজম বোর্ড। গ্রুপ ট্যুর এড়িয়ে পারিবারিক ছোট ছোট ভ্রমণকে উৎসাহিত করতে বলা হয়েছে নির্দেশনায়।

এছাড়াও সূচিবহির্ভূত ভ্রমণ এড়িয়ে চলা, ভ্রমণে ব্যক্তিগত ক্যাপ, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার সঙ্গে রাখা, বয়স্ক ও শিশুদেরকে সঙ্গে না রাখা, যারা করোনা টিকা নেননি তাদের ভ্রমণে না নেয়া, অসুস্থবোধ করলে ট্যুর অপারেটর ও হাসপাতালে জানানোর পাশাপাশি সরকারের স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে নির্দেশনায়।

বৃহস্পতিবার থেকে স্বাস্থ্যবিধি মেনে খুলেছে দেশের সব পর্যটনকেন্দ্র। দীর্ঘসময় বন্ধ থাকার পর ফের খোলার ঘোষণায় স্বস্তি প্রকাশ করেছেন এ খাতের ব্যবসায়ীরা। পর্যটনকেন্দ্রের সবাই স্বাস্থ্যবিধি অনুসরণ করছে কি-না তা নজরদারি করতে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

সূত্র: জাগো নিউজ২৪।

ad