patrika71 Logo
ঢাকাবুধবার , ১৮ আগস্ট ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আশুরার ছুটি ২০ আগস্ট

পত্রিকা একাত্তর ডেক্স
আগস্ট ১৮, ২০২১ ৬:১৫ অপরাহ্ণ
Link Copied!

ad

পবিত্র আশুরার ছুটি ১৯ আগস্টের পরিবর্তে ২০ আগস্ট (শুক্রবার) পুনর্নির্ধারণ করেছে সরকার। বুধবার (১৮ আগস্ট) ছুটি পুনর্নির্ধারণ করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, অ্যালোকেশন অব বিজনেস অ্যামাং দ্য ডিফারেন্স মিনিস্ট্রিস অ্যান্ড ডিভিশন্স-এ জনপ্রশাসন মন্ত্রণালয়কে দেয়া ক্ষমতাবলে জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পবিত্র আশুরা উপলক্ষে ছুটির নির্ধারিত তারিখ ১৯ আগস্টের পরিবর্তে ২০ আগস্ট পুনর্নির্ধারণ করা হলো।

যেসব অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দিয়ে নিয়ন্ত্রিত হয়ে থাকে বা যেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকারের অত্যাবশ্যক চাকরি হিসেবে ঘোষণা করা হয়েছে সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন-কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে এ ছুটি পুনর্নির্ধারণ করবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

২০২১ সালের ছুটির বর্ষপঞ্জি অনুযায়ী, ১০ আগস্ট শাবান মাস শুরু ধরে ১৯ আগস্ট আশুরার সরকারি ছুটি নির্ধারিত ছিল। কিন্তু এবার জিলহজ মাস ৩০ দিনে শেষ হয় এবং মহররম মাস শুরু হয় গত ১১ আগস্ট। সেই হিসাবে এবার আশুরা ২০ আগস্ট। এ জন্য আশুরার ছুটি পুনর্নির্ধারণ করে ২০ আগস্ট করা হয়েছে।

গত ৯ আগস্ট সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত হয় যে, বাংলাদেশের আকাশে কোথাও মহররম মাসের চাঁদ দেখা যায়নি। সেই হিসাবে ২০ আগস্ট আশুরা হবে।

সূত্র: জাগো নিউজ২৪।

ad