patrika71 Logo
ঢাকাবুধবার , ৭ জুলাই ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুরে মহারাজা স্কুলের শহীদি ফলকটি নিশ্চিন্ন

পত্রিকা একাত্তর ডেক্স
জুলাই ৭, ২০২১ ৬:৪৭ অপরাহ্ণ
Link Copied!

ad

দিনাজপুরবাসী এবং মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী মানুষের জন্য পরিতাপের বিষয় যে, শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে মহারাজা স্কুল প্রাঙ্গণে নির্মিত স্মৃতিসৌধটি ভেঙ্গে ফেলা হয়েছে। ১৯৭২ সালের ৬ জানুয়ারিতে সংঘটিত ভয়াবহ বিস্ফোরণে শহীদ হওয়া অর্ধসহস্র মুক্তিযোদ্ধার স্মরণে এই স্মৃতিসৌধ নির্মিত হয়েছিল “দিনাজপুর মহারাজা স্কুল শহীদ ও আহত মুক্তিযোদ্ধাদের স্মৃতিসৌধ বাস্তবায়ন কমিটি” এর উদ্যোগে।

এই কমিটির আহ্বায়ক ছিলেন মুক্তিযুদ্ধকালিন জোনাল-৬ এর চেয়ারম্যান এবং জাতীয় সংসদের বর্তমান হুইপ ইকবালুর রহিম এমপি’র পিতা মরহুম এম আব্দুর রহিম। কমিটির সদস্য সচিব ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও দিনাজপুর পৌরসভার সাবেক মেয়র সফিকুল হক ছুটু। ২০০০ সালের ৬ই জানুয়ারি স্মৃতিসৌধটি আনুষ্ঠাকিভাবে উদ্বোধন করেন তৎকালিন বিডিআর মহাপরিচালক আ ল ম ফজলুল হক।

মঙ্গলবার স্মৃতিসৌধ স্থান পরিদর্শন করে এর নির্মাণ প্রক্রিয়ার সাথে জড়িতদের অনেকেই আশ্চর্য হয়ে যান। তারা দেখেন যে, যে স্থানে স্মৃতিসৌধ ছিল সেখানে এখন একটি খালের মত রয়েছে। স্মৃতি সৌধের ইট, ফলক সমস্ত কিছু গুঁড়িয়ে দিয়ে সেখান থেকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। ৬ এপ্রিল মঙ্গলবার দুপুরে ৬ই জানুয়ারি স্মৃতি পরিষদের সাধারন সম্পাদক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সুলতান কামালউদ্দীন বাচ্চু স্মৃতিফলকটি ভেঙ্গে ফেলার তথ্য প্রথম বিভিন্ন ব্যক্তির কাছে মোবাইল ফোনে জানান। এই তথ্য ছড়িয়ে পড়লে অনেকের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়।

এই প্রতিনিধি গতকাল, মহরাজা স্কুলে গিয়ে দেখেন যে, সেখানে স্মৃতি ফলকটির কোন অস্তিত্বই নেই। ঐ এলাকার কয়েক ব্যক্তির সাথে আলাপ করে জানা যায়, স্মৃতি ফলকের স্থানে একটি বহুতল মসজিদ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। বহুতল মসজিদ নির্মাণের লক্ষ্যে সংশ্লিষ্ট ঠিকাদার স্মৃতি ফলকটি ভেঙ্গে ফেলেছেন। কিন্তু প্রশ্ন দেখা দিয়েছে যে, বর্তমান সরকার যেখানে দেশের বধ্যভূমি ও মুক্তিযুদ্ধের স্মৃতি স্মারক ধরে রাখতে ব্যাপক ভূমিকা পালন করছেন, সেখানে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে নির্মিত স্মৃতি সৌধটি একজন ঠিকাদার কোন ক্ষমতায় ভাঙ্গতে পারে?

দিনাজপুর বাসী ও সম্মিলিত সাংস্কৃতিক জোট সহ মুক্তিযুদ্ধের সংগঠনগুলো এই ঘটনার তীব্র নিন্দা জানায়।

ad