patrika71 Logo
ঢাকাশুক্রবার , ২ জুলাই ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মোবাইল গেমসের প্রতি আসক্তিতে শিশু কিশোর

পত্রিকা একাত্তর ডেক্স
জুলাই ২, ২০২১ ৯:১৯ অপরাহ্ণ
Link Copied!

ad

ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার গোহালকাঠীতে মোবাইল গেমসের প্রতি আসক্তি হয়ে শিশু কিশোরদের মানসিক ভারসাম্য অবক্ষয় হচ্ছে।

দিন দিন এই মোবাইলের বিভিন্ন গেমসের প্রতি তাদের আগ্রহে একদিকে যেমন যুবসমাজ ধ্বংসের দিকে যাচ্ছে তেমনি পড়াশুনা থেকে বিচ্ছিন্ন হয়ে ভবিষ্যৎ প্রজন্ম অন্ধকারে ধাবিত হচ্ছে। তবে অভিভাবকদের অসচেতনতা ও সন্তানদেরকে ঠিকমতো দেখভাল না করার কারণে এই ধরণের অবক্ষয়ে আমরা ধাবিত হচ্ছে বলে সচেতন মহল অভিমত ব্যক্ত করেছেন।

সংশ্লিষ্ট সূত্র মতে জানা যায়, করোনার কারনে গত বছরের মার্চ মাসের ১৮ তারিখের পর থেকে দেশের সব স্কুল কলেজ বন্ধ ঘোষণার পর থেকে বেশি আসক্ত হয়ে পড়েছে শিক্ষার্থীরা। কারণ নেই কোন পড়াশুনার চাপ,আবার নেই কোন স্কুল তাই তারা বিভিন্ন স্থানে একত্রে বসে এই ক্ষতিকরক মোবাইল গেমিংয়ের প্রতি ঝুঁকে পড়ছে। বিশেষ করে তারা বিভিন্ন পরিত্যক্ত ভবন, ফাকা মাঠ, কোন নির্জন জায়গায় জড়ো হয়ে একত্রে বসে এই মোবাইল গেমিং শুরু করে।

এই সকল ক্ষতিকারক ভিডিও গেমের অতিরিক্ত আসক্তিতে একদিকে যেমন শিশু-কিশোরদের সামাজিকীকরণ বাধাগ্রস্থ হচ্ছে ঠিক তেমনি মেধা বিকাশেও নেতিবাচক প্রভাব পড়ে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক রোগ শ্রেণিকরণ সংক্রান্ত প্রতিবেদন থেকে জানা যায়, গেমিংয়ে আসক্ত ব্যক্তি মূলত অন্য সব কিছুর প্রতি আকর্ষণ হারিয়ে ফেলে। এছাড়া কারো সঙ্গে মিশতে না পারা, ঘুম, খাওয়া দাওয়াই অনিয়মিত তো রয়েছেই।

সরকার বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যারা আছেন তারা যদি এই বাচ্চাদের কথা ভেবে কিছু উদ্যোগ নেন তাহলে হয়তো পরিস্থিতি বদলে যাবে। এই যে আশেপাশে কিছু পরিত্যক্ত মাঠ আছে সেগুলো যদি সংস্কারের সুযোগ করে দেয় তবে হয়তো যুবকেরা এই গেমিং থেকে বেরিয়ে আসতে পারে এবং আগের মতো ব্যাট বল হাতে নিয়ে পুনরায় ইতিবাচক খেলায় মনোযোগী হতে পারবে।

ad