patrika71 Logo
ঢাকাশনিবার , ১২ জুন ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. কবিতা
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. চাকরী
  14. জাতীয়
  15. টেকনোলজি
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহী মেডিকেলে ৪জনের মৃত্যু হয়েছে

পত্রিকা একাত্তর ডেক্স
জুন ১২, ২০২১ ১১:০০ অপরাহ্ণ
Link Copied!

বদিউজ্জামান রাজাবাবু : চাঁপাইনবাবগঞ্জের একজন সহ রাজশাহী মেডিকেলে কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে গত ২৪ ঘন্টায় ৪জনের মৃত্যুর মারা গেছে। মৃতদের মধ্যে রাজশাহীর তিনজন ও চাঁপায়ের ১জন। তাদের মধ্যেই তিনজন উপসর্গ নিয়ে মারা গেছেন এবং একজন ছিলেন করোনা পজেটিভ রোগী।

হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান গত ২৪ ঘন্টায় নতুন রোগী ভর্তি হয়েছেন ২৫জন। ছুটি নিয়ে বাড়ি ফিরে গেছেন ৩৩ জন। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ২৭১ শয্যা বেডের বিপরীতে করোনা ইউনিটসহ রোগী ভর্তি আছেন ২৮৯জন।

হাসপাতালে নতুন করে ভর্তি রোগীদের মধ্যে রাজশাহীর ১৪ জন, চাঁপাইনবাবগঞ্জের ৮জন, নাটোরের ২ জন ও পাবনার একজন রয়েছেন। ভর্তি ২৮৯ জনের মধ্যে রাজশাহীর ১২২, চাঁপাইনবাবগঞ্জের ১২০, নাটোরের ১৪, নওগাঁর ২৪, পাবনার ৫ এবং কুষ্টিয়ার একজন। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে আছেন ১৮ জন। রাজশাহীর দুটি পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় শনাক্তের হার ছিল ৩৯. ০৭ শতাংশ। এক দিনে মোট ৩৭৯ নমুনা পরীক্ষায় ১৩টি বাতিল হয়। ফলে ৩৬৬ নমুনার মধ্যে ১৪৩ জন করোনা ভাইরাস পজেটিভ হন।

করোনাভাইরাস মহামারীর শুরুতে মানুষের মাস্ক পরার ওপর কোন জোর ছিলনা। কেবল দুই দল মানুষের মাস্ক পরা উচিত। যারা অসুস্থ বা যাদের মধ্যে উপসর্গ দেখা দিয়েছে ও যারদের করোনা ভাইরাস থাকতে পারে। এমন কারও চিকিৎসা করছে ও রোগীর চিকিৎসা সেবা করছে তাদের অবশ্যই মাস্ক পড়তে হবে।

জনসমাগমের এলাকাতেও সবার মাস্ক পরে থাকা উচিত কারণ তা মুখ থেকে বের হওয়া ক্ষুদ্রাতিক্ষুদ্র জলকণার মাধ্যমে ভাইরাসের ছড়িয়ে পড়া রোধ করতে পারে।