patrika71 Logo
ঢাকারবিবার , ৩১ অক্টোবর ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ঠাকুরগাঁওয়ে স্ট্যান্ড কমিটির নামে ঢাকাগামী কোচ থেকে অবৈধ টোল আদায়

পত্রিকা একাত্তর ডেস্ক
অক্টোবর ৩১, ২০২১ ১০:৫২ অপরাহ্ণ
Link Copied!

ad

ঠাকুরগাঁওয়ে স্ট্যান্ড কমিটির নামে অবৈধ টোল আদায়ের অভিযোগ পাওয়া গেছে। ঠাকুগাঁও জেলা ডে-নাইট কোচ পরিবহন স্ট্যান্ড কমিটি নামে একটি কমিটি গঠন করে ঠাকুরগাঁও থেকে ঢাকাগামী কোচ প্রতি ২০-৩০ টাকা করে টোল আদায় করা হচ্ছে বলে দাবি ভুক্তভোগি কোচ চালক ও সুপারভাইজারদের। আর এতে নেতৃত্ব দিচ্ছেন সরকারদলীয় শ্রমিক নেতারা।

জানা যায়, সম্প্রতি ঠাকুরগাঁও পরিবহন শ্রমিক ইউনিয়নের কতিপয় নেতার যোগসাজসে শ্রমিক উন্নয়নের নাম করে ঠাকুগাঁও জেলা ডে-নাইট কোচ পরিবহন স্ট্যান্ড কমিটি নামে একটি কমিটি গঠন করে ঠাকুরগাঁও থেকে ঢাকাগামী কোচ থেকে কোচ প্রতি ২০-৩০ টাকা করে অবৈধভাবে টোল আদায় করছে একদল শ্রমিক। ভুক্তভোগিদের দাবি সরকার নির্ধারিত শ্রমিক ইউনিয়নের জন্য ৩০ টাকা, মালিক সমিতির জন্য ৩০ টাকা এবং পৌর ও টার্মিনাল টোল বাবদ ৫০ টাকা হিসেবে প্রত্যেক কোচ মোট ১১০ টাকা করে টোল প্রদান করলেও গুটি কয়েক শ্রমিক নেতা অসৎ উদ্দেশ্যে ঠাকুরগাঁও টু ঢাকাগামী কোচ প্রতি জোড়পূর্বক ২০-৩০ টাকা করে স্ট্যান্ড কমিটির নাম করে অবৈধভাবে টোল আদায় করছে। মালিক পক্ষ থেকে এ টাকা দেওয়ার অনুমতি না থাকায় চলতি পথে ঝামেলা এড়াতে কোচ চালক ও সুপারভাইজাররা অনেকটা বাধ্য হয়েই নিজের পকেটের টাকা থেকে এ টোল প্রদান করছেন।

আরো পড়ুনঃ  নওগাঁ পুলিশ লাইন্স গেটে চাকুরী দেয়ার নামে টাকা লেনদেন, আটক ১

সরেজমিনে ঠাকুরগাঁও শহরের বাসস্ট্যান্ড গোল চত্বরের সামনে গিয়ে টোল তোলার এ দৃশ্য চোখে পড়ে। সেখানে দেখা যায়, কোচ ভিড়ার সাথে সাথে দু’একজন শ্রমিক গোপনীয়তার সাথে স্ট্যান্ড কমিটির নামে টোল তুলছে আর পাশেই বসে রয়েছেন ঠাকুগাঁও জেলা ডে-নাইট কোচ পরিবহন স্ট্যান্ড কমিটির নেতারা।

ঠাকুরগাঁও টু ঢাকাগামী কোচ চালক বুধু, খোকন, সুপারভাইজার রব্বানী, বুলবুল ও জাহাঙ্গীর জানান, মালিক পক্ষ থেকে সরকারি নির্দেশনা মোতাবেক টোল বাদে সকল প্রকার অবৈধ টোল প্রদান নিষেধ করে দিয়েছে।যদি কোথাও এ ধরণের টোল দিতে হয় তাহলে তা নিজের পকেট থেকে দিতে হবে। প্রতিদিন ঠাকুরগাঁও থেকে ঢাকা যাওয়ার সময় শ্রমিক উন্নয়নের নামে স্ট্যান্ড কমিটির নাম করে এক প্রকার জোড় করেই আমাদের কাছ থেকে ২০-৩০ টাকা করে নেওয়া হচ্ছে, আর এই টাকা আমাদেরকেই বহন করতে হয়। আমরা এই অবৈধ টোল বন্ধের জোড় দাবি জানাই।

এ বিষয়ে ঠাকুগাঁও জেলা ডে-নাইট কোচ পরিবহন স্ট্যান্ড কমিটির সাধারণ সম্পাদক নূর করিম জানান, অতীতেও এ কমিটি ছিলো, মাঝখানে করোনার কারণে টোল তোলা বন্ধ ছিলো।এখন পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় এ টোল তোলা হচ্ছে।

আরো পড়ুনঃ  নিয়োগ বানিজ্যের অভিযোগ মাদ্রাসার অধ্যক্ষ ও সভাপতির বিরুদ্ধে

এদিকে জোড়পূর্বক টোল আদায়ের অভিযোগ অস্বীকার করে ঠাকুগাঁও জেলা ডে-নাইট কোচ পরিবহন স্ট্যান্ড কমিটির সভাপতি মো: খায়রুল জানান, আমরা কারো কাছ থেকে জোড় করে টাকা নিচ্ছি না। যাদের ইচ্ছে হয় দিবে না দিলে দিবে না। তবে নিজেদের ভবিষ্যৎ চিন্তা করে বেশিরভাগ শ্রমিকই এ টোল প্রদান করছেন। আর এই টোলের টাকা শ্রমিকদের বিপদে-আপদে তাদেরকেই প্রদান করা হবে। তাছাড়া জেলা পরিবহন শ্রমিক ইউনিয়ন থেকে অনুমতি নিয়েই এ টোল তোলা হচ্ছে, কাজেই এতে কারো আপত্তি থাকার কথা নয়।

অপরদিকে জেলা কোচ ম্যানেজার সমিতির নেতারা এ টোলকে প্রকাশ্যে চাঁদাবাজি আখ্যা দিয়ে বলেন এটা কোচ পরিবহন শ্রমিকদের সাথে অন্যায় করা হচ্ছে। তাছাড়া যে চাঁদা তোলা হচ্ছে তার কোন রশিদ নেই। কাজেই এটি সম্পুর্ণ অবৈধ, আমরা এই অবৈধ টোল আদায় বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

মোঃ আলমগীর: ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি।