patrika71
ঢাকাবুধবার - ২১ ডিসেম্বর ২০২২
  1. অনুষ্ঠান
  2. অনুসন্ধানী
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া
  7. ইসলাম
  8. কবিতা
  9. কৃষি
  10. ক্যাম্পাস
  11. খেলাধুলা
  12. জবস
  13. জাতীয়
  14. ট্যুরিজম
  15. প্রজন্ম
আজকের সর্বশেষ সবখবর

ধানের বাম্পার ফলনে খুশি কৃষকরা

উপজেলা প্রতিনিধি, বটিয়াঘাটা
ডিসেম্বর ২১, ২০২২ ২:০১ অপরাহ্ণ
Link Copied!

বরিশালের বাকেরগঞ্জ উপজেলায় ধানের বাম্পার ফলনে খুশি কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকায় চলতি বছরে সুন্দর ফলন হয়েছে। ধানের বাজার দর ভালো তাই কৃষকরাও খুশি।

বাকেরগঞ্জ উপজেলার মাঠে মাঠে সোনালী ধানে ছুঁয়ে গেছে অধিকাংশ খেত যেন সেজেছে সোনালী রংএ, সুরু হয়ে গেছে ধান কাটা ও মাড়াইয়ের কাজ ও ঘরে ঘরে কৃষকরা উদ্বেগ দিচ্ছেন নবান্ন উৎসবের। সোনালী ধানের আদায় স্বপ্ন দেখছেন কৃষকরা ফলন ভালো হওয়ায় কৃষকদের ঘরে খুশির কমতি নেই।

কয়েকজন কৃষকের সাথে কথা বলে জানা যায়, তারা বলেন, আমাদের এবার ফলন ভালো হয়েছে আমরা অনেক খুশি, এবং তাদের প্রত্যাশা কৃষি অফিস থেকে যদি কোন সহযোগিতা করতো তাহলে আমরা আরো ভালো ফসল উৎপাদন করতে পারতাম।

তারা আরো জানান সরকার যদি আমাদের পাশে থাকে আরো ফলন ভালো হবে আসা বাদি। উৎপাদন বাড়াতে এক ফসলদি জমিতে দুই ফসলাদি করার এবং দুই ফসলদি জমিতে তিন ফসলাদি করার কাজ চলছে বলেছেন বললেন ফিল্ড সুপারভাইজার। ফিল্ড সুপারভাইজার বলেন, সার, কীটনাশক, বিজ ইত্যাদি দিয়ে সহজগিতা করতেছি। চলতি রুপা আমন মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে জানান উপজেলা কৃষি কর্মকর্তা।

তিনি আরো জানান এই উৎপাদনে আমাদের যে বর্তমান যে খাদ্য সংকট তা অনেটাই দূর হবে। চলতি আমন মৌসুমে বাকেরগঞ্জে ২৯ হাজার ৫৮০ হেক্টর জমিতে রুপা আমন চাষের লক্ষ্যমাত্রা ছিল। এর মধ্যে কৃষকরা ২৭ হাজার ৬১০ হেক্টর জমিতে ধান চাস করেছেন।

পত্রিকা একাত্তর/ ইমাম হোসেন